বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮
অনলাইন ডেস্ক
  ০৭ এপ্রিল ২০২১, ২০:০৪

পাকিস্তানের সদস্যপদ স্থগিত করল ফিফা

পাকিস্তানের সদস্যপদ স্থগিত করল ফিফা
প্রতীকি ছবি

তাৎক্ষণিক প্রতিক্রিয়া হিসেবে পাকিস্তান ফুটবল ফেডারেশনকে (পিএফএফ) সব ধরনের কার্যক্রম থেকে নিষিদ্ধ করেছে ফিফা। তাদের বিপক্ষে ফেডারেশনে ‘তৃতীয় পক্ষের হস্তক্ষেপ’ এর অভিযোগ আনা হয়েছে। বুধবার (৭ এপ্রিল) থেকেই কার্যকর হচ্ছে এই নিষেধাজ্ঞা।

২০১৯ সালের সেপ্টেম্বরে নরম্যালাইজেশন কমিটিকে নিয়োগ দিয়েছিল ফুটবলের সর্বোচ্চ সংস্থা। এর মাঝে ২০১৭ সালের অক্টোবর থেকে ২০১৮ সালের মার্চ পর্যন্ত ৬ মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছিল পিএফএফকে। সেসময় সভাপতির পদ থেকে ফয়সাল সালেহ হায়াতকে সরিয়ে এক প্রশাসককে দায়িত্ব দেন আদালত।

এবারের নরম্যালাইজেশন কমিটির প্রধান করা হয় হামজা খানকে। গেল বছর ডিসেম্বরে তিনি পদত্যাগ করেন। এরপর জানুয়ারিতে দায়িত্ব নেন হারুন মালিক। চলতি মাসের শুরুতে ঘোষণা আসে, শিগগিরই নির্বাচনের রোডম্যাপ দেবেন তিনি। তবে, ফিফার আদেশে নির্বাচন নিয়ে ঘোর আপত্তি জানায় আশফাক বাহিনী।

সম্প্রতি হারুন মালিকের নেতৃত্বাধীন নরম্যালাইজেশন কমিটির বিরুদ্ধে পিএফএফ হেড কোয়ার্টারে বিক্ষোভ করে আশফাক হোসেন শাহ'য়ের সমর্থকরা। আর এরপরই স্থগিত হলো পাকিস্তানের সদস্যপদ। নরম্যালাইজেশন কমিটি পূর্ণ নিয়ন্ত্রণ ফিরে না পেলে, এ স্থগিতাদেশ বাতিল করবেনা ফিফা।

এদিকে, সরকারি হস্তক্ষেপের অভিযোগে, আফ্রিকার দেশ চাদের ফুটবল অ্যাসোসিয়েশনের সদস্যপদও স্থগিত করা হয়েছে।

পিএফএফ,ফিফা
আরও খবর
  • সর্বশেষ
  • আলোচিত