বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮
অনলাইন ডেস্ক
  ০৮ এপ্রিল ২০২১, ১৩:১৮

সাত ফলের জাদুতে ত্বক হবে উজ্জ্বল

সাত ফলের জাদুতে ত্বক হবে উজ্জ্বল
সংগৃহীত ছবি

উজ্জ্বল ফর্সা ত্বক সবারই কাম্য। তবে এর জন্য ত্বকের প্রতি হতে হবে যত্নবান। পারিপার্শ্বিক নানান কারণে আমাদের ত্বকের ক্ষতি হতে থাকে। ধুলাবালি অথবা খাদ্যাভ্যাসের কারণে ত্বকে কালচে দাগ পড়ে যায়। আবার ত্বকে ব্রণ ও ব্রণের দাগ পড়ে যায়।

এক্ষেত্রে প্রসাধনী ব্যবহার না করে প্রাকৃতিক উপায়ে ত্বকের উজ্জ্বলতা বাড়ানোই উত্তম। খাদ্য তালিকায় রাখুন এমন কিছু ফল যা ত্বকে নিয়ে আসবে প্রাকৃতিক জৌলুস। চলুন তবে জেনে নেয়া যাক ত্বকের উজ্জ্বলতা বাড়াতে যেসব ফল জাদুর মতো কাজ করে সেগুলো সম্পর্কে-

কমলা

ভিটামিন সি এর চমৎকার উৎস কমলা। সুন্দর ত্বক পেতে চাইলে কমলা খান নিয়মিত। কমলার খোসা শুকিয়ে ব্যবহার করতে পারেন বিভিন্ন ফেস প্যাকেও।

আম

আসছে আমের মৌসুম। আমে থাকা ভিটামিন এ এবং সি ত্বক রাখে উজ্জ্বল ও প্রাণবন্ত।

পেঁপে

পেঁপেতে থাকা এনজাইম ত্বকের মরা চামড়া দূর করে। এছাড়া সহজে বলিরেখা পড়তে দেয় না ত্বকে। পেঁপের মাস্কও ব্যবহার করতে পারেন।

স্ট্রবেরি

ত্বকে প্রাকৃতিক উজ্জ্বলতা নিয়ে আসতে চাইলে স্ট্রবেরির বিকল্প নেই। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ও ম্যালিক অ্যাসিড ত্বক করে উজ্জ্বল ও মসৃণ।

কলা

ভিটামিন বি, সি এবং পটাসিয়ামের অন্যতম উৎস কলা। এসব উপাদান ত্বক করে উজ্জ্বল ও নরম।

আপেল

আপেলে রয়েছে ভিটামিন সি। এই ভিটামিন ত্বকের যত্নে অনন্য। নিয়মিত আপেল খেলে ত্বক সুন্দর ও উজ্জ্বল হবে। এছাড়া আপেল র‍্যাডিকেল ড্যামেজ থেকে ত্বকের কোষকে রক্ষা করে।

ডালিম

নিয়মিত ডালিম খেলে কেবল রক্তশূন্যতাই দূর হয় না, উজ্জ্বল হয় ত্বকও। ডালিমে থাকা শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের ময়েশ্চার ধরে রাখে প্রাকৃতিকভাবে।

তথ্য: টাইমস অব ইন্ডিয়া

ফর্সা,ভিটামিন
আরও খবর
  • সর্বশেষ
  • আলোচিত