বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক

  ০৭ এপ্রিল ২০২১, ১৭:২৭

গরমের কী খাবেন, কী খাবেননা

গরমের কী খাবেন, কী খাবেননা
সংগৃহীত ছবি

একদিকে মহামারি করোনা, অপরদিকে গরমে হাঁসফাঁস অবস্থা। রোদের তেজ যেন বেড়েই চলেছে। তবে কোন কিছুতেই থেমে নেই জনজীবন। নানা প্রয়োজনে জীবনের ঝুঁকি নিয়ে ঝাঁজাল রোদ মাথায় নিয়েই বেরোতে হচ্ছে বাইরে। এ জন্য সতর্ক থাকা প্রয়োজন। গরমের উপযোগী খাবার ও সাবধানে চলাফেরা এ ধরনের বিপর্যয় থেকে রক্ষা করতে পারে। তাই জেনে নিন গরমে কী খাবেন আর কী খাবেননা-

পানি : অতিরিক্ত গরমে ঘামের মাধ্যমে শরীর থেকে প্রচুর পানি বের হয়ে যায়। এতে শরীরে পানিশূন্যতা দেখা দিতে পারে। তাই এসময় প্রচুর পরিমাণে পানি খেতে ভুলবেন না। প্রতিদিন অন্তত ৩ লিটার পানি পান করুন। তবে কিডনি রোগী ও ফ্লুয়িড রিটেনশন সিনড্রমের রোগীরা পানি গ্রহণের ব্যাপারে সতর্ক হোন ও আপনার ডাক্তারের পরামর্শ নিন।

প্রোটিন : মনে রাখবেন শরীরে প্রোটিনের চাহিদা গুরুত্বপূর্ণ। সুস্থ প্রাপ্তবয়স্ক ব্যক্তির প্রতি কেজি শরীরের ওজনের জন্য ১ গ্রাম প্রোটিন ধার্য করা হয়েছে। অর্থাৎ ৬০ কেজি শরীরের ওজনের জন্য ৬০ গ্রাম প্রোটিন প্রয়োজন। [কিডনি রোগ ব্যতিত] গরমে মাংস (গরু, খাসি) পরিহার করে এর পরিবর্তে ছোট মাছ, পাতলা ডাল, টক দই, পাতলা দুধ, খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করে দৈনিক চাহিদা পূরণ করতে হবে।

শর্করা : শরীরে শর্করা জাতীয় খাবারের চাহিদা মোট ক্যালরির ৬০ শতাংশ। অর্থাৎ আপনার ওজন উচ্চতা, বয়স, শারীরিক পরিশ্রম লিঙ্গভেদে শক্তি চাহিদা যদি হয় ২০০০ ক্যালরি তবে তার ৬০ শতাংশ নিতে হবে শর্করা জাতীয় খাবার থেকে। এটি আপনি পাবেন ভাত, রুটি, চিড়া, মুড়ি, সুজি, সাগু, চিনি, আলু ও ফল থেকে। দুধ থেকেও আপনি শর্করা পাবেন। অনেকে ফল ও দুধ নিয়ে চিন্তিত হবেন, চিন্তামুক্ত হতে জেনে নিন- ফলে গড়ে ১৫ শতাংশ শর্করা থাকে, দুধে ১২ শতাংশ শর্করা থাকে। গরমে শর্করার চাহিদা মিটাতে ভাত, রুটি, চিনির পরিমাণ কমিয়ে ফল, সবজি, দুধ, দই খাদ্য তালিকায় স্থান দিন।

ভিটামিন ও খনিজ উপাদান : গরমে ভিটামিন ও খনিজ উপাদানের চাহিদা মেটাতে টক ফল ও মিষ্টি ফল দুটোই খাদ্যতালিকায় রাখতে হবে। এছাড়া রঙিন শাকসবজি তো রয়েছেই। সুষম খাদ্যতালিকা থেকে আপনার খাদ্যের ৬টি পুষ্টি উপাদানের চাহিদাই পূরণ হবে।

এছাড়া রান্নাবান্নায় জিরা, ধনে, আদা, মৌরির মতো মশলাপাতির ব্যবহার আদৌ বন্ধ করবেন না। রসুন শরীরের স্বাভাবিক প্রতিরোধক্ষমতা বাড়ায়। তাই অবশ্যই রসুন খাবেন। সকালে উঠে জোয়ান ভেজানো পানি খেয়ে দিন শুরু করতে পারেন। তাতে হজমের সমস্যা এড়ানো যায়। ফলে, পেটের গন্ডগোলের আশঙ্কা অনেকটাই কমে যাবে।

গরমে যেসব ফলমূল ও শাকসবজি খাবেন-

লকডাউনের সময়কার যাবতীয় অসুবিধা সত্ত্বেও ফল বা শাক-সবজি যতটা সম্ভব খাওয়া যায়, খান। বাজারে যেটুকু ফল বা শাক-সবজি পাওয়া যাচ্ছে, সেটুকু কাজে লাগান। রান্না করুন একেবারে হালকা করে। অতিরিক্ত তেল বা ভাজাভুজি এড়িয়ে চলুন। শাক-সবজির মধ্যে- লাউ, টমেটো, করল্লা, পুদিনা, ঝিঙে, সজনে ডাটা, পেঁপেঁ, পটল, কলমি শাক, পাট শাক, শসা, লেবু পেলে অবশ্যই খান। যেসব ফল খাবেন সেগুলো হলো- বাঙ্গি, কাঁচা আম, তরমুজ, বেল, আনারস, ডাব, পেয়ারা, ইত্যাদি। তবে ভালো করে না ধুয়ে নিয়ে কখনওই খাবেন না শাক-সবজি। সুস্থ থাকতে অবশ্যই খাদ্য তালিকায় রাখুন সবুজ ফল ও শাক সবজি। এতে পেট যেমন ঠান্ডা থাকবে। আপনিও থাকবেন তরতাজা। সঠিক ক্যালরি মেনটেন হবে।

গরমে যা খাবেন না

তেলযুক্ত খাবার : অতিরিক্ত তেল ও মসলাযুক্ত খাবার এবং ফাস্টফুড এড়িয়ে চলুন। কারণ গরমে এ ধরনের খাবার সহজে হজম হতে চায় না।

শুকনা ফল খাবেন না : গরমে শুকনা ফল খাবেন না। এতে শরীর আরও ডিহাইড্রেটেড হয়ে যেতে পারে।

ক্যাফেইনজাতীয় খাবার এড়িয়ে চলুন : গরমে ক্যাফেইনজাতীয় খাবার এড়িয়ে চলাই ভালো। এতে প্রচুর পরিমাণে চিনি থাকে যা এই গরমে আপনাকে অসুস্থ করে ফেলতে পারে।

গরম
আরও খবর
  • সর্বশেষ
  • আলোচিত