মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮
অনলাইন ডেস্ক
  ০৪ মে ২০২১, ১৫:২৮

অনলাইনে ঈদের শপিংয়ে যেসব বিষয় খেয়াল রাখবেন

অনলাইনে ঈদের শপিংয়ে যেসব বিষয় খেয়াল রাখবেন
সংগৃহিত ছবি

আর কদিন পরেই আসছে মুসলিমদের সবচেয়ে বড় উৎসব ঈদ। আর ঈদ মানেই শপিং। তবে করোনার এই পরিস্থিতিতে মার্কেটে গিয়ে ঈদের শপিং করাটা মোটেও নিরাপদ নয়। তাই এখন একমাত্র ভরসা অনলাইন। তাছাড়া অনলাইন ও সোশ্যাল মিডিয়ায় ঈদ উপলক্ষে অনেকেই দিচ্ছে আকর্ষণীয় মূল্য ছাড়। তবে অনলাইনে পোশাক কেনার ক্ষেত্রে কিছু বিষয়ে সতর্ক হওয়া উচিত। চলুন তবে জেনে নেয়া যাক সেই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত-

ভালো পোশাকের খোঁজ করুন

অনলাইনে ভুরি ভুরি পোশাক বিক্রির সাইট রয়েছে। বেশিরভাগ সাইটই নির্ভরযোগ্য নয়। কোনটি নির্ভরযোগ্য ও কোনটি নয় সেটি জানার জন্য একাধিক সাইট দেখে তুলনা করুন। কোন কোন সাইটের পোশাক ভালো এবং কোথায় প্রতারিত হওয়ার ঝুঁকি কম সেটি বিবেচনা করুন। ফেসবুক, হোয়াটসঅ্যাপ বা ইনস্টাগ্রামে অনেকে আকর্ষণীয় মূল্যছাড়ের কথা বলে টোপ ফেলতে পারে। এগুলো থেকে দূরে থেকে ভালো সাইট থেকে পোশাক কিনুন।

বাজেট সম্পর্কে ভাবুন

অনলাইন ও সোশ্যাল মিডিয়ায় কোনো পোশাক কেনার আগে বাজেটের বিষয়টি ভেবে নেয়া জরুরি। ফেসবুক গ্রুপে কোনো পোশাকের মূল্য ছাড় দেখলে হুট করে সেটি না কিনে গ্রুপের নিয়মকানুনগুলো একবার পড়ে নিন। কারণ মূল্যছাড়ের কথা বললেও অনেক সময় মোটা অঙ্কের ভ্যাটের কথা জানান না অনেক বিক্রেতা। তাই পোশাকটি কেনার জন্য কত টাকা ভ্যাট দিতে হবে সেটি আগে থেকে জেনে নিন।

ফেরতযোগ্য কি না জেনে নিন

অনেক সময় সোশ্যাল মিডিয়া বা অনলাইনে কোনো পোশাক পছন্দ হলেও সেটি হাতে পাওয়ার পর পছন্দ হয় না। সে অবস্থায় পোশাকটি বিক্রেতা ফেরত নেবেন কি না সে বিষয়ে জানা জরুরি। পোশাকটি কেনার আগে তাই বিক্রেতার সঙ্গে কথা বলে নেয়া উচিত। বিষয়টি আগে স্পষ্ট করে না রাখলে নানা অপ্রীতিকর পরিস্থিতির মুখোমুখি হতে হয়। বেশিরভাগ সময় বিক্রেতার কাছে পোশাক ফেরত দিতে গেলে তিনি নিতে চান না। তাই জেনে বুঝে তারপর অনলাইনে পোশাক কিনুন।

সাইটের নির্ভরযোগ্যতা যাচাই করুন

যে সাইট থেকে পোশাকটি কিনবেন সেটি নির্ভরযোগ্য কি না যাচাই করে নিন। অপরিচিত কোনো সাইট থেকে পোশাক কেনা বুদ্ধিমানের কাজ নয়। বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় অনির্ভরযোগ্য কারো কাছ থেকে পোশাক কিনবেন না। অনেক সময় হ্যাকাররা বিভিন্ন লিংকে পোশাকের আকর্ষণীয় মূল্যছাড় দেখানোর মাধ্যমে আপনার ডিভাইসে ম্যালওয়্যার ছড়িয়ে দিতে পারেন।

নির্ভরযোগ্য,অপরিচিত,বুদ্ধিমান
আরও খবর
  • সর্বশেষ
  • আলোচিত