মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮
অনলাইন ডেস্ক
  ০৪ মে ২০২১, ১১:৩১

জুলাই পর্যন্ত টিকার সংকট থাকবে :সিরাম প্রধান

জুলাই পর্যন্ত টিকার সংকট থাকবে :সিরাম প্রধান
সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার কর্ণধার আদর পুনাওয়ালা

প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে মহাবিপর্যয় নেমে এসেছে ভারতজুড়ে। সংক্রমণ বৃদ্ধি পাওয়ার পর থেকেই টিকার অভাব দেখা দিয়েছে দেশটির অনেক রাজ্যে। কোথাও কোথাও টিকার অভাবে বন্ধ হয়ে গেছে টিকাদান কর্মসূচি। এই অবস্থায় সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার কর্ণধার আদর পুনাওয়ালা জানিয়েছেন, ‌জুলাই মাস পর্যন্ত টিকার এই অভাব থাকবে। খবর : আনন্দবাজার পত্রিকা।

ভারতে কোভিডের দ্বিতীয় তরঙ্গ শুরু হওয়ার পরে দৈনিক আক্রান্তের সংখ্যা ৪ লাখ পেরিয়ে গেছে। এই অবস্থায় টিকার প্রয়োজনীয়তা সবথেকে বেশি। এ প্রসঙ্গে ভারতীয় সংবাদমাধ্যমকে আদর বলেন, ‘জুলাই মাসের পরে ফের টিকার জোগান বাড়বে। ততদিন টিকার অভাব দেখা যাবে। জুলাই মাসের পর টিকার মাসিক উৎপাদন ৭ থেকে বেড়ে ১০ কোটি হবে।’

টিকার এই অভাব দেখা দেওয়া প্রসঙ্গে আদার জানান, তারা আশা করেননি এত তাড়াতাড়ি করোনার দ্বিতীয় তরঙ্গ চলে আসবে। সবাই ভেবেছিল ভারতের কোভিড পরিস্থিতির ধীরে ধীরে উন্নতি হচ্ছে। সে কারণেই অতিরিক্ত টিকা উৎপাদন করার কোনো নির্দেশ তাদের দেয়া হয়নি।

তবে ভারতে নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করায় নিজের কাজ শুরু করেছে সিরাম। কিন্তু যে পরিমাণ টিকা প্রয়োজন, তা উৎপাদন করতে কিছুটা সময় লাগবে। সে জন্যই জুলাই মাসের পর থেকে ফের টিকার উৎপাদনে গতি আসবে বলেই জানিয়েছেন তিনি।

টিকা,ভারত
আরও খবর
  • সর্বশেষ
  • আলোচিত