মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮
অনলাইন ডেস্ক
  ০৪ মে ২০২১, ২২:০০

বাজারে ৬ হাজার কোটি টাকার নতুন নোট

বাজারে ৬ হাজার কোটি টাকার নতুন নোট
ফাইল ছবি

গ্রাহকদের চাহিদা বিবেচনায় ঈদুল ফিতর উপলক্ষে ৬ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছেড়েছে কেন্দ্রীয় ব্যাংক। অপেক্ষায় রয়েছে আরো ৮ হাজার কোটি টাকা, যা ব্যাংকগুলোর চাহিদা অনুযায়ী ছাড়া হবে।

মঙ্গলবার (৪ মে) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এরমধ্যে বাজারে প্রায় ৬ হাজার কোটি টাকার নতুন নোট এসেছে। ব্যাংগুলোর চাহিদা অনুযায়ী ১৪ হাজার কোটি টাকার পুরোটাই মার্কেটে চলে আসবে। ব্যাংকগুলোর চাহিদা অনুযায়ী টাকা সরবরাহ করার সব প্রস্তুতি রয়েছে ।

তিনি আরও বলেন, এই বছর এসব নতুন নোট সরকারের কঠোর বিধিনিষেধ শুরু হওয়ার আগ থেকেই বাজারে ছাড়া শুরু হয়েছে। নতুন নোট বাজারে ছাড়লেও করোনার বিধিনিষেধের কারণে আগের মতো জনসাধারণের কাছে নোট বিনিময় করছে না কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকের মাধ্যমে জনসাধারণের কাছে এই টাকা পৌঁছাবে বলেও জানান তিনি।

গত বছর ঈদুল ফিতর ও ঈদুল আজহায় সর্বসাধারণের মাঝে নতুন টাকা বিনিময় বন্ধ রাখলেও এবার তিন মাসে বাজারে মোট ১৪ হাজার কোটি টাকার নতুন নোট ছাড়ার লক্ষ্য রয়েছে কেন্দ্রীয় ব্যাংকের।

কেন্দ্রীয় ব্যাংকের নতুন নোটের মধ্যে রয়েছে ১০, ২০, ৫০, ১০০, ২০০ ও ৫০০ টাকার নোট। আগের মতো সমপরিমাণ পুরনো নোট বাজার থেকে অপসারণ করা হবে।

সারা বছর ৪০ থেকে ৫০ হাজার কোটি টাকার সমপরিমাণ বিভিন্ন মূল্যমানের নোট প্রয়োজন হয় বলে জানা গেছে। তার মধ্যে ৭০ থেকে ৮০ শতাংশ প্রয়োজন হয় দুই ঈদে।

তবে ব্যাংকগুলোতে গ্রাহকরা তাদের চাহিদা অনুযায়ী লেনদেনের সময় নতুন টাকা নেওয়ার সুযোগ পাচ্ছেন। এছাড়া ব্যাংকগুলো এটিএম বুথের মাধ্যমেও দিচ্ছে নতুন টাকা। করোনা ঝুঁকি মোকাবিলায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ঈদুল ফিতর,নতুন নোট
আরও খবর
  • সর্বশেষ
  • আলোচিত