বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮

গাইবান্ধা প্রতিনিধি

  ০৮ এপ্রিল ২০২১, ১৮:২৪

সোলার প্যানেল ব্যবহারে সেচ সুবিধা পাচ্ছে কৃষক

সোলার প্যানেল ব্যবহারে সেচ সুবিধা পাচ্ছে কৃষক
সোলার প্যানেল

সোলার প্যানেল ব্যবহার করে কম খরচে সেচ-সুবিধা পাচ্ছে গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার তরফকামাল ও পার্শ্ববর্তী এলাকার কৃষকৃষকরা। কৃষিতে সেচের জন্য ডিজেলের পরিবর্তে সাশ্রয়ী বিদ্যুত ব্যবহার করে আসছিল কৃষকরা।

আর বিদ্যুৎ বিভ্রাটের কারণে জমিতে সেচ দেয়ার দুঃশ্চিন্তায় থাকতে হতো এ উপজেলার কৃষকদের। অনেক সময় সেচ দিতে না পেরে জমিতেই নষ্ট হয়ে যেত ফসল। ধারদেনা করে ফসল উৎপাদন করতে গিয়ে বেড়ে যেত কৃষকদের ঋণের বোঝা। কালের বিবর্তনে আধুনিক হয়েছে সবকিছু। দেশের বৈদ্যুতিক ব্যবহার বেড়েছে সোলার প্যানেলের।

বাড়তি খরচ না থাকায় সোলারের দিকে আগ্রহ কৃষকদের। জেলা কৃষি বিভাগ সুত্রে জানা যায়, চলতি বোরো মৌসুমে গাইবান্ধার সাত উপজেলায় ১ লক্ষ ২৫ হাজার হেক্টর জমিতে চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সোলার প্যানেলের মাধ্যমে জমিতে পানি দিয়ে লাভবান হচ্ছে কৃষকরা। সেইসঙ্গে তাদের উৎপাদনের খরচ কমে গেছে।

ফলে বোরো ধান বিক্রি করে অনেকেই লাভবান হওয়ার স্বপ্ন দেখছে। কৃষকগণ জানান, সাদুল্যাপুর উপজেলার তলফকামাল গ্রামে ৩৬টি সোলার প্যানেলের দ্বারা ৪০ বিঘা জমিতে ইরি-বোরো সেচ দেয়া হচ্ছে। এ সেচ সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত, যতক্ষণ পর্যন্ত সূর্যের কিরণ দেবে ততক্ষণ পর্যন্ত সেচ দেয়া যাবে। এছাড়া এখানে কোন বাড়তি লোকের প্রয়োজন পড়ে না।

সোলার প্যানেল,কৃষক,সেচ সুবিধা
আরও খবর
  • সর্বশেষ
  • আলোচিত