বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮

গোলাম রব্বানী, হিলি (দিনাজপুর)

  ০৮ এপ্রিল ২০২১, ১৭:০৭

৯ মাসে ২৮১ কোটি টাকা রাজস্ব আয় হিলি স্থলবন্দরে 

৯ মাসে ২৮১ কোটি টাকা রাজস্ব আয় হিলি স্থলবন্দরে 
হিলি স্থলবন্দর

দেশের দ্বিতীয় বৃহত্তম দিনাজপুরের হিলি স্থলবন্দরে চলতি অর্থ বছরের গত মার্চ ( ৯ মাসে) সরকারের রাজস্ব আদায় হয়েছে ২৮১ কোটি ৬২ লাখ ৯০ হাজার টাকা। যা জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বেঁধে দেওয়া লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন হিলি কাস্টমসের ডেপুটি কমিশনার সাইদুল আলম।

কাস্টমস সূত্রে জানা যায় ,২০২০-২১ চলতি অর্থ বছরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বেঁধে দেওয়া চলতি অর্থ বছরের লক্ষ্যমাত্রা ছিলো ২১৬ কোটি ৬৫ লাখ। লক্ষ্যমাত্রা পেরিয়ে রাজস্ব আদায় হয়েছে ২৮১ কোটি ৬২ লাখ ৯০ হাজার টাকা। ২০১৯-২০ গত অর্থ বছরের মার্চ মাস পর্যন্ত রাজস্ব আদায় হয়েছে ১৫৩ কোটি ২০ লাখ ৬৮ হাজার টাকা।

কাস্টমস সূত্র আরও জানায়, চলতি অর্থ বছরের জুলাই মাসে লক্ষ্যমাত্রা ছিলো ৬ কোটি ৭৬ লাখ, রাজস্ব আদায় হয়েছে ৪৩ কোটি ২৮ লাখ ৫২ হাজার টাকা। আগস্ট মাসে লক্ষ্যমাত্রা ছিলো ১৩ কোটি ৩৪ লাখ, রাজস্ব আদায় হয়েছে ২০ কোটি ২৮ লাখ ৩০ হাজার টাকা। সেপ্টেম্বর মাসে লক্ষ্যমাত্রা ছিলো ৯ কোটি ৯৭ লাখ টাকা, আদায় হয়েছে ২০ কোটি ৬৩ লাখ ৪৫ হাজার টাকা। অক্টোবর মাসে লক্ষ্যমাত্রা ছিলো ১৮ কোটি ৪১ লাখ, রাজস্ব আদায় হয়েছে ১৮ কোটি ৬৮ লাখ ২২ হাজার টাকা। নভেম্বর মাসে লক্ষ্যমাত্রা ছিলো ৩১ কোটি ৬৩ লাখ, রাজস্ব আদায় হয়েছে ২৬ কোটি ৬০ লাখ ৪৩ হাজার টাকা। ডিসেম্বর মাসে লক্ষ্যমাত্রা ছিলো ৫২ কোটি ৫৭, রাজস্ব আদায় হয়েছে ২২ কোটি ২১ লাখ ১ হাজার টাকা। জানুয়ারি মাসে লক্ষ্যমাত্রা ছিলো ২৮ কোটি ৩৭ লাখ, রাজস্ব আদায় হয়েছে ২০ কোটি ৮১ লাখ ৩৯ হাজার টাকা। ফেব্রুয়ারি মাসে লক্ষ্যমাত্রা ছিলো ৩০ কোটি ৮৬ লাখ, রাজস্ব আদায় হয়েছে ৪৭ কোটি ১৯ লাখ ৩৭ হাজার টাকা। গত মার্চ মাসে লক্ষ্যমাত্রা ছিলো ২৪ কোটি ৮৬ লাখ টাকা, রাজস্ব আদায় হয়েছে ৬১ কোটি ৩৪ লাখ ২১ হাজার টাকা।

হিলি কাস্টমসের ডেপুটি কমিশনার সাইদুল আলম জানান, গত অর্থ বছরের চেয়ে, চলতি অর্থ বছরে রাজস্ব আদায় অনেক বেড়েছে। সকল প্রকার অনিয়ম ও হয়রানি বন্ধ হওয়া, দ্রুততম সময়ে পণ্য চালান খালাস করা হচ্ছে। কার্যক্রমের সকল ব্যাপারে কঠোর নজরদারি এবং ন্যায়সঙ্গত সমস্যার ব্যপারে দ্রুত সিদ্ধান্ত ও সমাধান দেওয়া হচ্ছে।

এতে করে ব্যবসায়ীরা এ বন্দর দিয়ে আমদানি-রপ্তানিতে আরো উৎসাহিত হচ্ছেন। ফলশ্রুতিতে বিগত বছরের সমান পণ্যবাহী ট্রাক আমদানি হওয়া সত্বেও রাজস্ব দিন দিন বাড়ছে।

হিলি স্থলবন্দর
আরও খবর
  • সর্বশেষ
  • আলোচিত